Foto

Please Share If You Like This News

Buffer Digg Facebook Google LinkedIn Pinterest Print Reddit StumbleUpon Tumblr Twitter VK Yummly

মজার স্বাদের কেক তৈরির রেসিপি দিয়েছেন প্যারিস প্রবাসী রন্ধনশিল্পী ডা. ফারহানা ইফতেখার। ক্রাস্ট তৈরি করতে: দেড় কাপ গ্রাহাম ক্রেকার্স গুঁড়া। ২ টেবিল-চামচ চিনি। গলানো মাখন ৭ টেবিল-চামচ। লেমন ফিলিংয়ের জন্য: ৩,৪ কাপ কনডেন্সড মিল্ক। ১/৪ কাপ লেমন জুস। ২ টেবিল-চামচ লেবুর খোসা গ্রেট করা। দেড় কাপ হেভি হুইপড ক্রিম। ১ কাপ পাউডার সুগার (ব্লেন্ড চিনি)। ১২ আউন্স মাসকার্পন চিজ। হলুদ খাবার রং (ইচ্ছা)।


লেমন হুইপড ক্রিম তৈরি করতে: ৩,৪ কাপ হেভি হুইপড ক্রিম। আধা কাপ পাউডার চিনি। আধা চা-চামচ ভ্যানিলা এসেন্স। ১ চা-চামচ লেবুর খোসা গ্রেট করা। লেবুর টুকরা ও পুদিনা-পাতা সাজানোর জন্য।

পদ্ধতি

একটি পাই প্যান মোল্ডে তেল ব্রাশ করে ওভেনে এ ৩২৫ ডিগ্রি ফারেনহাইট বা ১৬৩ ডিগ্রি সেলসিয়াসে প্রিহিট করে নিতে হবে।

গ্রাহাম ক্রেকার্স গুঁড়ার সঙ্গে চিনি ও মাখন ভালো ভাবে মিশিয়ে নিন। তারপর পাই প্যান মোল্ডে এই মিশ্রণ সমান ভাবে বিছিয়ে চেপে চেপে ভালো করে সেট করে দিন।

আট থেকে ১০ মিনিট বেইক করে ওভেন থেকে বের করে রাখুন।

একটা মাঝারি বাটিতে কনডেন্সড মিল্ক, লেমন জুস এবং গ্রেট করা লেবুর খোসা মিশিয়ে একপাশে রাখুন।

আরেকটি বড় বাটিতে পাউডার চিনি আর হুইপড ক্রিম মিশিয়ে বিট করুন হাই স্পিডে যতক্ষণ না এটি ঘন থকথকে হয়। এবার সেই একই পাত্রে মাসকার্পন চিজ দিয়ে মাঝারি গতিতে ভালোভাবে মিশে যাওয়া পর্যন্ত বিট করুন।

এখন ১/৩ ভাগ লেমন মিশ্রণ দিয়ে হুইপড ক্রিমের সঙ্গে ভালোভাবে মিশিয়ে নিন। তারপর বাকি মিশ্রণও ঢেলে আবার মেশান। এতে পছন্দ মতো হলুদ খাবার রং দিয়ে মিশিয়ে নিন।

মোল্ডে ঠাণ্ডা হতে রাখা ক্রাস্টের মধ্যে তৈরি মিশ্রণটা ঢেলে চার থেকে পাঁচ ঘণ্টা বা জমে যাওয়া পর্যন্ত ফ্রিজে রেখে দিতে হবে।

 

লেমন হুইপড ক্রিম তৈরি করার জন্য সেই চারটি উপকরণ একটা বাটিতে নিয়ে ভালো করে বিট করে নিন।

কেকের উপরে কিছু লেবুর টুকরা আর পুদিনা-পাতা দিয়ে সাজিয়ে নিন। তারপর লেমন হুইপড ক্রিম একটি কেক ডিজাইন করার নজেলে নিয়ে কেকের চারপাশে ডিজাইন করে ফ্রিজে রেখে দিন সেট হওয়ার জন্য।

ফ্রিজ থেকে নামিয়ে পরিবেশন করুন মজার লেমন চিজ কেক।

bottom