Foto

Please Share If You Like This News

Buffer Digg Facebook Google LinkedIn Pinterest Print Reddit StumbleUpon Tumblr Twitter VK Yummly

চার দেয়ালের মধ্যে কেউ একা আবার কেউ চারিদিকে শত কোলাহলের মধ্যেও একা। কেউ সবার থেকে দূরে থেকে একা আবার কেউ হাজার পাওয়ার ভিড়েও একা। মানুষের এই একাকীত্ব বা নিঃসঙ্গতা একটি জটিল প্রক্রিয়া।


অনেক বিশেষজ্ঞের মতে, নিঃসঙ্গতা মানেই একা সম্পর্ক বা একা একা হয়ে যাওয়া নয়, বরং এটি মনের এমন একটি একা উপলদ্বি যা আমাদের মনকে বাইরের সব কিছু থেকে যোগাযোগ বিচ্ছিন্ন করে দেয়। এই একাকীত্ব বা নিঃসঙ্গতা যে কোন বয়সের মানুষকে গ্রাস করতে পারে। তবে সম্প্রতি এক গবেষণায় বলা হয়েছে, কিশোর বা তরুণদের চেয়ে কিশোরী বা তরুণীদের মধ্যে একাকীত্বে ভোগার আশঙ্কা বেশি থাকে। যুক্তরাজ্যের জাতীয় পরিসংখ্যান সংস্থা ‘অফিস অব ন্যাশনাল স্ট্যাটিস্টিকস’ এর জরিপে উঠে এসেছে, ব্রিটেনের প্রতি দশজন তরুণ বয়সীর একজন একাকীত্বে ভোগেন।

গবেষণা অনুযায়ী, একাকীত্বকে ‘ব্যর্থতা’ হিসেবে ধরে নেয়া হয় বলে তরুণ বয়সীরা এটিকে ‘লজ্জাজনক’ বলে মনে করে। অনেক তরুণই নিজের একাকীত্বকে লুকানোর জন্য সামাজিক যোগাযোগ মাধ্যমকে বেছে নেয় এবং ভালো থাকার অভিনয় করে। পরিসংখ্যান সংস্থাটির মতে, ১০ থেকে ২৪ বছর বয়সীদের শতকরা ১১ ভাগ প্রায়শ:ই নিঃসঙ্গ বোধ করে এবং শতকরা ৩৪ ভাগ মাঝেমধ্যে নিঃসঙ্গ বোধ করে। আর একাকীত্বে ভুগতে থাকা এই তরুণ বয়সীদের মধ্যে ছেলেদের চেয়ে মেয়েদের সংখ্যাই বেশি।

কী কারণে মানুষের মধ্যে একাকীত্ব বোধ তৈরি হয় - সেটি খুঁজে বের করার চেষ্টা করা হয়েছে এই গবেষণায়। গবেষণা অনুযায়ী, একাকীত্বে ভোগার অন্যতম প্রধান কারণ কিশোর ও তরুণ বয়সের বয়:সন্ধির সময়কালীন বিভিন্ন পরিবর্তন। প্রাথমিক স্কুল থেকে মাধ্যমিক স্কুলে ওঠার সময়, মাধ্যমিক স্তর থেকে উচ্চ মাধ্যমিক স্তরে ওঠার সময় এবং পরবর্তীতে বিশ্ববিদ্যালয়ে প্রবেশের সময় নিঃসঙ্গতা বোধ করার আশঙ্কা বাড়তে থাকে।

গবেষণায় দেখা গেছে, ছোট শহর বা গ্রামে বাস করা তরুণদের চেয়ে শহরে বেড়ে ওঠা তরুণদের নিঃসঙ্গতায় ভোগার প্রবণতা বেশি। এছাড়া আর্থিকভাবে অপেক্ষাকৃত অসচ্ছল পরিবারের তরুণদের একাকী বোধ করার আশঙ্কা বেশি থাকে। অসুস্থতা, পারিবারিক সমস্যা, প্রিয়জনের মৃত্যু বা অপমানের শিকার হলেও একাকীত্ব বোধ তৈরি হয়। আর সমাজের মানুষের কাছে একাকী হিসেবে পরিচিত হতে চাওয়ার ভয়ও মানুষকে একটি গুরুত্বপূর্ণ সমস্যার জালে আটকে ফেলে। সমাজের মানুষের কাছ নিঃসঙ্গ হিসেবে পরিচিত হওয়া বিব্রতকর একটি বিষয় হিসেবে বিবেচনা করা হয়, কারণ এর ফলে মানুষ ঐ ব্যক্তিকে সামাজিকভাবে অনাকর্ষণীয় বা মানুষের অপছন্দের চরিত্র হিসেবে মনে করতে পারে।

বন্ধু-বান্ধব, আত্মীয়-স্বজনের সাথে যোগাযোগের অন্যতম একটি উপায় সামাজিক যোগাযোগ মাধ্যম। কিন্তু অনেকেই এই সামাজিক যোগাযোগ মাধ্যমকে বেছে নেয় নিজের একাকীত্ব লুকানোর মাধ্যম হিসেবে। গবেষণার অংশ নেয়া অনেকের মতে, সামাজিক মাধ্যমে প্রকৃত বন্ধুত্ব নয় বরং সৌজন্যমূলক বাক্যালাপ হয়ে থাকে। যার ফলে নিজেদের অন্যদের কাছ থেকে বিচ্ছিন্ন মনে করে তরুণ বয়সীরা।

এবছরে একাকীত্ব নিয়ে বিবিসি বিবিসি পরিচালিত এক জরিপে সারা পৃথিবী থেকে ৫৫ হাজারের বেশি মানুষ অংশ নেয় এবং জরিপে অংশ নেয়া ১৬ থেকে ২৪ বছর বয়সীদের শতকরা ৪০ ভাগ প্রায়:শ বা প্রতিনিয়তই নিঃসঙ্গ বোধ করে। -বিবিসি

bottom