Foto

Please Share If You Like This News

Buffer Digg Facebook Google LinkedIn Pinterest Print Reddit StumbleUpon Tumblr Twitter VK Yummly

মানসিক চাপে কোনো না কোনো সময় আমাদের সকলকেই ভুগতে হয়। পারিবারিক সমস্যা, কাজের চাপ, ব্যক্তিগত জীবন— সব মিলিয়েই সারা দিনের নানা সমস্যা আমাদের মনের অনেকটা জুড়ে থাকে। ফলে মানসিক চাপের শিকার হয়ে পড়ি আমরা। তবে পাঁচটি উপায় অবলম্বন করলে এ সমস্যা থেকে কিছুটা হলেও নিস্তার পাবেন। দেখে নেওয়া যাক তাহলে সে উপায়গুলো।


১. আড্ডা: যখনই মানসিক চাপ অনুভব করবেন তখনই চলে যান আড্ডায়। বন্ধু ও কাছের মানুষদের সাথে সময় দিন। তাদের সাথে বেশী বেশী সময় কাটান। দেখবেন চাপ অনেকটা কমে গেছে। অথবা এমন কেউ যদি থাকে যার সাথে কথা বললে বা সমস্যাগুলো শেয়ার করলে আপনি শান্তি অনুভন করেন। তাহলে তার সাথে কথা বলুন, সবকিছু শেয়ার করুন।

২. পছন্দের কাজটি করুন: যখনই মানসিক অবসাদ আপনাকে চেপে ধরবে তখনই এর থেকে নিস্তার পেতে নিজের পছন্দের কাজের দিকে মন দিন। রান্না করা যদি আপনার পছন্দের কাজ হয় তাহলে রান্না করুন, কোথাও বেড়াতে যেতে ইচ্ছা করলে বেড়াতে যান, আকতে ইচ্ছে হলে আকুন, খেলতে ইচ্ছা করলে মাঠে চলে যান। মোটকথা যে কাজটা পছন্দ সেটাই করুন। দেখবেন মানসিক চাপগুলো চলে গেছে।

৩. গান শুনুন: মানসিক চাপে জেরবার হওয়া থেকে বাঁচতে আপনার ভালো লাগে এমন কোনও হালকা গান বা বাদ্যযন্ত্রে মন দিন। অফিসে থাকলেও হাতে মাত্র মিনিট পাঁচেক সময় নিয়ে কাজ থেকে উঠে ইয়ারফোনে শুনে আসুন গান। ফের কাজে বসুন। গান মস্তিষ্কের কোষকে আরাম দিয়ে কাজের গতি, নিপুণতা সবই বাড়াবে।

৪. বডি মাসাজ: শরীরের নানা বেদনা কমাতে যেমন এটি উপকারী, ঠিক তেমনই মানসিক চাপ কমিয়ে মনকে প্রফুল্ল রাখতেও এর জুড়ি নেই। পেশী ও স্নায়ুগুলিকে সতেজ রাখে ও রক্ত চলাচলে সুবিধা করে দেয় এই ধরনের মাসাজ। তাই সপ্তাহে এক বার বডি মাসাজ করালে শরীর ও মন দুই-ই ফুরফুরে থাকবে।

৫. প্রার্থনা করুন: আপনি যদি মানসিক চাপে ভুগের তাহলে নিয়মিত প্রর্থনা করুন। যদি ইসলাম ধর্মের অনুসারী হয়ে থাকেন তাহলে নিয়মিত নামাজ পড়ুন। অন্য ধর্মের হলে সৃষ্টিকর্তার কাছে নিজেকে সপে দিন।

bottom