Foto

Please Share If You Like This News

Buffer Digg Facebook Google LinkedIn Pinterest Print Reddit StumbleUpon Tumblr Twitter VK Yummly

ভারী তুষারপাতের কারণে পুরো ভারত থেকে বিচ্ছিন্ন হয়ে পড়েছে ভারত নিয়ন্ত্রিত কাশ্মীর। রাতভর তুষারপাতের কারণে উপত্যকাটির সঙ্গে স্থল ও আকাশ পথে দেশের অন্যান্য অঞ্চলের যোগাযোগ প্রায় বিচ্ছিন্ন হয়ে পড়েছে। গতকাল রাত থেকে বেশির ভাগ এলাকা বিদ্যুৎ বিচ্ছিন্ন অবস্থায় রয়েছে।


তুষারপাতের কারণে মানুষের স্বাভাবিক জীবন স্থবির হয়ে পড়েছে। প্রয়োজন ছাড়া কেউ তেমন ঘর থেকে বের হচ্ছেন না। শ্রীনগরসহ উপত্যকার কয়েকটি শহরের যোগাযোগও ব্যাহত হচ্ছে। এমনকি শ্রীনগরের সঙ্গে উড়োজাহাজ চলাচলও ব্যাহত হচ্ছে।

গতকাল শুক্রবার বিকেল থেকে এ ভারী তুষারপাত শুরু হয়, যা আজ সকাল পর্যন্ত অব্যাহত ছিল। আবহাওয়া অধিদপ্তরের কর্মকর্তারা পিটিআইকে জানান, গত কয়েক বছরের মধ্যে যতগুলো ভারী তুষারপাতের ঘটনা ঘটেছে, তার মধ্যে এবারেরটি একটি।

স্থানীয় সময় সকাল আটটায় শ্রীনগরে ১০ ইঞ্চি পুরু তুষার রেকর্ড করা হয়। কাশ্মীরের উত্তরে স্কি রিসোর্ট হিসেবে পরিচিত গুলমার্গে নতুন করে দুই ফুট পুরু তুষার পড়ে। কাজিগুন্দে ১১ ইঞ্চি, কোকেরনাগে তিন ইঞ্চি, পেহেলগামে ১০ ইঞ্চি ও কুপওয়ারাতে ১৭ ইঞ্চি পুরু তুষার রেকর্ড করা হয়।

ট্রাফিক কন্ট্রোল রুমের একজন মুখপাত্র পিটিআইকে জানান, ভারী তুষারপাতের কারণে শ্রীনগর-জম্মু ন্যাশনাল হাইওয়ে বন্ধ হয়ে গেছে। পাশাপাশি অন্যান্য সংযোগ সড়কগুলোও বন্ধ হয়ে গেছে। তিনি আরও জানান, মুঘল রোড, শ্রীনগর-লেহ ন্যাশনাল হাইওয়ে এবং বান্দুপোরা -গুরেজ সড়কে যানচলাচল বন্ধ করে দেওয়া হয়েছে।

শ্রীনগর আন্তর্জাতিক বিমানবন্দরের একজন কর্মকর্তা বলেন, তুষারপাতে কারণে আকাশ পরিষ্কার না থাকায় সকাল ৯টার ফ্লাইট বাতিল করা হয়েছে। যত দূর দেখা যাচ্ছে এ অবস্থায় উড়োজাহাজ চলাচল সম্ভব নয়।

শ্রীনগর শহরের তাপমাত্রা গত বৃহস্পতিবার রাতে ছিল হিমাঙ্কের ৩ দশমিক ২ ডিগ্রি নিচে। সেখান থেকে গতকাল রাতে কিছুটা বেড়ে হিমাঙ্কের ১ দশমিক ৩ ডিগ্রি নিচে ছিল।

 

bottom