Foto

Please Share If You Like This News

Buffer Digg Facebook Google LinkedIn Pinterest Print Reddit StumbleUpon Tumblr Twitter VK Yummly

ব্রাজিলের প্রেসিডেন্ট নির্বাচনে বিজয়ী হয়েছেন ডানপন্থী নেতা জেইর বোলসোনারো। সাবেক এই সেনা কর্মকর্তার দল সোশ্যাল লিবারেল পার্টি ৫৬ শতাংশ ভোট পেয়েছে। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী বামপন্থী নেতা ফার্নান্দো হাদ্দাদের ওয়ার্কার্স পার্টি পেয়েছে ৪৪ শতাংশ ভোট। আন্তর্জাতিক সংবাদমাধ্যম এএফপি ও বিবিসি অনলাইনের প্রতিবেদনে এ তথ্য দেওয়া হয়েছে।


এএফপির প্রতিবেদনে বলা হয়েছে রোববার ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়। ইতিমধ্যে ৮৮ শতাংশ ভোট গণনা করা হয়েছে। বেসরকারিভাবে এখন পর্যন্ত বোলনোনারোই এগিয়ে এবং লাতিন আমেরিকার সবচেয়ে বড় দেশটির পরবর্তী সম্ভাব্য প্রেসিডেন্ট।
প্রসঙ্গত, নির্বাচনের আগে নারীবিদ্বেষী মন্তব্য করে তোপের মুখে পড়েছিলেন জেইর বোলসোনারো। অনলাইনে হ্যাশট্যাগ (#NotHim) দিয়ে তাঁকে ভোট না দেওয়ার আহ্বান জানিয়েছিলেন দেশটির তারকাসহ বিভিন্ন স্তরের শ্রেণিপেশার নারীরা। ভোটের ঠিক আগে আগে অনলাইনে প্রায় অর্ধকোটি নারীর এমন বিরোধিতার পরেও জেইর বোলসোনারোকেই বিজয়ী বানিয়েছে ব্রাজিলের মানুষ। বিভিন্ন সময়ে মানুষকে কালো বলে, সমকামীদের বিরুদ্ধে মন্তব্য করে সমালোচিত হয়েছিলেন বোলসোনারো। নারীদের প্রতি তাঁর মনোভাবের নমুনা পাওয়া যায় যখন তিনি নিজের কন্যাসন্তান নিয়ে মন্তব্য করে সমালোচনার শিকার হন। ২০১৭ সালের এপ্রিলে এক অনুষ্ঠানে তিনি বলেছিলেন, আমার পাঁচ সন্তান। প্রথম চারটি ছেলে। পঞ্চমটি মেয়ে। আমি দুর্বল হয়ে গিয়েছিলাম, এর ফলস্বরূপ মেয়ে জন্মেছে।

৬ সেপ্টেম্বর নির্বাচনী সভায় ছুরিকাঘাতের শিকার হন বোলসোনারো। বলা হচ্ছে এরপরই তাঁর জনপ্রিয়তা বেড়ে যায় প্রায় ২৮ শতাংশ।

 

bottom