Foto

Please Share If You Like This News

Buffer Digg Facebook Google LinkedIn Pinterest Print Reddit StumbleUpon Tumblr Twitter VK Yummly

এক সপ্তাহ মধ্যে চালের দাম কমে আসবে বলে মন্তব্য করেছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। শুক্রবার দুপুরে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিসৌধে শ্রদ্ধা নিবেদনের পর সাংবাদিকদের সঙ্গে আলাপকালে মন্ত্রী এই মন্তব্য করেন।


সম্প্রতি চালের দাম বেড়ে যাওয়ার জন্য গত ৩০ ডিসেম্বর জাতীয় নির্বাচন উপলক্ষে দুই-তিন দিনের জন্য পরিবহন ঘাটতি ছিল উল্লেখ করে টিপু মুনশি বলেন, আগামী এক সপ্তাহের মধ্যে চলের দাম কমে আসবে।

বাণিজ্যমন্ত্রী বলেন, তিনি ও খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বৃহস্পতিবার মিল মালিক ও ধান ব্যবসায়ীসহ অন্যদের সঙ্গে কথা বলেছেন। তারা কথা দিয়েছেন যে, সপ্তাহ খানেকের মধ্যে চালের দাম কমে আসবে।

মোটা চালের দাম স্থিতিশীল রয়েছে ও চিকন চালের দাম কিছুটা বেড়েছে জানিয়ে টিপু মুনশি বলেন, দেশের সাধারণ মানুষ মোটা চাল খায়। এ কারণে আমাদের সব সময় লক্ষ্য থাকে মোটা চালের দাম স্থিতিশীল রাখা, সেটা আছে। তারপরও চালের দাম নিয়ন্ত্রণে রাখার চেষ্টা করা হচ্ছে।

সরকারি গুদামগুলোতে প্রচুর পরিমাণে ধান-চাল মজুত রয়েছে। যা গত বছরের তুলনায় অনেক বেশি। সুতরাং চাল নিয়ে উদ্বিগ্ন হওয়া কিছু নেই বলেও মন্তব্য করেন টিপু।

বৈদেশিক বাণিজ্য প্রসঙ্গে মন্ত্রী বলেন, ‘গত ১০ বছরে বাণিজ্যে অনেক উন্নতি হয়েছে। এখন আমাদের লক্ষ্য চীন ও ভারতের বাজার ধরা। এ দুটি দেশ আড়াই শ কোটি মানুষের দেশ। আশা করছি যদি এ দুই দেশের বাজার ধরতে পারি তাহলে রপ্তানিতে আমাদের লক্ষ্য পূরণ হবে। পাশাপাশি ইন্দোনেশিয়া ২৫ কোটি মানুষের দেশ। সেখানে আমরা রপ্তানি বাণিজ্য বাড়ানোর উদ্যোগ নিয়েছি। এটি সফল হলে আমাদের বাণিজ্য ঘাটতি কমে আসবে।’

২০২১ সালের মধ্যে তৈরি পোশাক খাতে ছয় হাজার কোটি মার্কিন ডলার রপ্তানির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে বলে জানান মন্ত্রী।

bottom