Foto

Please Share If You Like This News

Buffer Digg Facebook Google LinkedIn Pinterest Print Reddit StumbleUpon Tumblr Twitter VK Yummly

ফ্যাটি লিভার মানে হচ্ছে চর্বিযুক্ত লিভার। এটি থেকে বিভিন্ন ধরনের জটিল সমস্যা হতে পারে। ফ্যাটি লিভারের সমস্যা সাধারণত অস্বস্তি বা হজমে অসুবিধা দিয়ে শুরু হয়। এর কারণে মাথা ঘোরা এবং উপরের পেটে ব্যথা অনুভূত হয়।যখনই লিভারে অতিরিক্ত মেদ জমা হয় তখনই ফ্যাটি লিভারের সমস্যা হয়। কিছু কিছু খাবার আছে যেগুলো এ ধরনের সমস্যা কমাতে সাহায্য করে-


মাছ : ওমেগা থ্রি সমৃদ্ধ সামুদ্রিক মাছ লিভারের জন্য খুবই উপকারী। সামুদ্রিক মাছ বা সি ফুড পর্যাপ্ত পরিমাণে না পেলে সাপ্লিমেন্ট ওমেগা থ্রি খেতে পারেন।

অ্যাভোকাডো : এই ফলটিতে প্রচুর পরিমাণে স্বাস্থ্যকর ফ্যাট থাকে। এটি লিভারের চারপাশে চর্বি জমা প্রতিরোধ করে। অ্যাভোকাডোতে খুব কম পরিমাণে গ্লাইসিমিক ইনডেক্স থাকে। এ কারণে এটি লিভার থেকে টক্সিন বের করতে ভূমিকা রাখে।

গ্রিণ টি : অ্যান্টিঅক্সিডেন্টসমৃদ্ধ গ্রিণ টি ওজন কমাতে সাহায্য করে। নিয়মিত গ্রিন টি পান করলে শরীরে চর্বি জমতে পারে না। এতে লিভারেও ফ্যাট জমা প্রতিরোধ হয়।

রসুন : বিভিন্ন গবেষণায় দেখা গেছে, রসুন লিভারে থেকে টক্সিন বের করতে ভূমিকা রাখে। এতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট শরীরে ক্ষতিকর চর্বি জমতে বাঁধা দেয়।

অলিভ অয়েল : ওমেগা থ্রি সমৃদ্ধ অলিভ অয়েলে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্টও রয়েছে। ওমেগা থ্রি লিভারের কার্যকারিতা বাড়ায়। বিভিন্ন স্বাস্থ্যকর উপাদান থাকায় অলিভ অয়েল মেদ কমাতে ভূমিকা রাখে।

bottom