Foto

Please Share If You Like This News

Buffer Digg Facebook Google LinkedIn Pinterest Print Reddit StumbleUpon Tumblr Twitter VK Yummly

ফেসবুকেরর পাঁচ কোটি (৫০ মিলিয়ন) ব্যবহারকারীর (ইউজার) অ্যাকাউন্ট হ্যাক করে তাদের গোপন তথ্য হাতিয়ে নিয়েছে দুর্বৃত্তরা। শুক্রবার ফেসবুক কর্তৃপক্ষ জানিয়েছে, গত বুধবার তারা বিষয়টি পুলিশকে জানিয়েছে। ফেসবুকের ‘ভিউ অ্যাজ’ নামের একটি ফিচারের মাধ্যমে এই হামলার সুযোগ পেয়েছে হ্যাকররা। ব্যবহারকারীরা ভিউ অ্যাজের মাধ্যমে অন্যদের কাছে তাদের অ্যাকাউন্টটি কেমন দেখায় সেটি দেখতে পান। এই সুবিধার মাধ্যমে একজনকে ফেসবুক বন্ধুরা কীভাবে দেখে তা জানা যায়।


আক্রান্ত ব্যবহারকারীদের অ্যাকাউন্ট আপনাআপনি লগআউট হয়ে যায় এবং পুনরায় লগ-ইনের নির্দেশ পায়।

ফেসবুকের পণ্যব্যবস্থাপনা বিভাগের ভাইস প্রেসিডেন্ট গাই রোজেন জানিয়েছেন, সম্ভাব্য ক্ষতিগ্রস্ত বাড়তি চার কোটি ও আক্রান্ত পাঁচ কোটি ইউজারের অ্যাকাউন্টের নিরাপত্তা নিশ্চিত করা হয়েছে।

এ খবরে শুক্রবার ফেসবুকের শেয়ার দর ৩ শতাংশ কমে যায়।

এমন সময় এই আক্রমণের ঘটনা ঘটল যখন প্রতিষ্ঠানটি তাদের ইউজারের তথ্যের নিরাপত্তা দিতে সক্ষম বলে নিজেদের প্রমাণ করতে যুক্তরাষ্ট্র এবং অন্যান্য দেশে আইনি লড়াইয়ে লিপ্ত।

একে দুর্বৃত্তদের আক্রমণ উল্লেখ করে ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ শুক্রবার এ নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে বলেন, আমরা নিরাপত্তার বিষয়টিকে আরো কঠোরভাবে নিচ্ছি।

যুক্তরাষ্ট্রের বাজার গবেষণা প্রতিষ্ঠান ফরেস্টারের ভাইস প্রেসিডেন্ট এবং প্রধান বিশ্লেষক জেফ পোলার্ড বলেছেন, ফেসবুকের যেহেতু বিপুল পরিমাণ তথ্যভাণ্ডার রয়েছে তাদের এ ধরনের আক্রমণের জন্য প্রস্তুত থাকা উচিত। যেখানে তথ্য থাকবে সেখানেই হ্যাকাররা হানা দেবে এটাই স্বাভাবিক।

বিবিসির পক্ষ থেকে ফেসবুকের কাছে এ বিষয়ে কোম্পানির অভ্যন্তরে কোনো তদন্ত হবে কি না বা এর সঙ্গে জড়িত কাউকে পাওয়া গেলে তাকে জবাবদিহিতার আওতায় আনতে কিছু করা হবে কি না জানতে চাওয়া হলে কোনো জবাব পাওয়া যায়নি।

bottom