Foto

Please Share If You Like This News

Buffer Digg Facebook Google LinkedIn Pinterest Print Reddit StumbleUpon Tumblr Twitter VK Yummly

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান তাঁর সরকারি বাসভবন বা পিএম হাউসকে ইসলামাবাদ ন্যাশনাল ইউনিভার্সিটিতে রূপান্তর করেছেন। নির্বাচনী প্রতিশ্রুতি অনুযায়ী গতকাল শুক্রবার ইমরান খান প্রাসাদতুল্য এই ভবনকে বিশ্ববিদ্যালয় ভবনে রূপ দেন। সেখানে স্নাতকোত্তর পর্যায়ে পড়াশোনা হবে।


উদ্বোধনী অনুষ্ঠানে দেশটির প্রধানমন্ত্রী বলেন, সরকার ও জনগণের মধ্যে দূরত্ব ঘোচাতে এ পদক্ষেপ নেওয়া হয়েছে। তিনি বলেন, পাকিস্তানের উন্নয়ন করতে হলে শিক্ষা ও মানব উন্নয়নে বিনিয়োগ করতে হবে। উদ্বোধন উপলক্ষে দুই দিনের এক সম্মেলনের আয়োজন করা হয়। সেখানে পাকিস্তানের বিভিন্ন জায়গা থেকে বিশেষজ্ঞরা, এমনকি চীন, যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় দেশগুলো থেকে অনেক বিজ্ঞ লোকজন যোগ দেন। এই সম্মেলনের উদ্দেশ্য হলো, দেশটির উঠতি চ্যালেঞ্জগুলো মোকাবিলা করে কীভাবে সেগুলোকে সুযোগে রূপান্তরিত করা যায়, তা এই বিশ্ববিদ্যালয়ের মাধ্যমে খুঁজে বের করা।

ইমরান খান বলেন, ‘এই বিশ্ববিদ্যালয় আমাদের তরুণ প্রজন্মের জন্য শুধু প্রতীকী প্রতিনিধিত্বকারী প্রতিষ্ঠান হবে না। উল্টো এখান থেকে সব ধরনের সামাজিক, অর্থনৈতিকসহ প্রাতিষ্ঠানিক চ্যালেঞ্জ মোকাবিলায় গবেষণাভিত্তিক নির্দেশনা দেবে। সাধারণভাবে বলতে গেলে সুশিক্ষা, বিশেষ করে উচ্চশিক্ষা ছাড়া যে কোনো জাতি উন্নতি করতে পারে না—তা নিয়ে দ্বিতীয় কোনো কথা নেই। রিসাত ই মদিনার আলোকে গড়া শাসনব্যবস্থায় আমাদের জন্য সবই আছে। এর মাধ্যমে মুসলিমরা অনেক শতাব্দী ধরে মহান শিক্ষাবিদ ও গবেষকে পরিণত হবেন।’

পাকিস্তানের প্রধানমন্ত্রীর বাসভবন ১০৯৬ কানাল ১৩৭ একর জায়গার ওপর নির্মিত।

bottom