Foto

Please Share If You Like This News

Buffer Digg Facebook Google LinkedIn Pinterest Print Reddit StumbleUpon Tumblr Twitter VK Yummly

আসন্ন নির্বাচনে রাজনৈতিক দলগুলোর নির্বাচনী ইশতেহারে নদী বাঁচাতে সুনির্দিষ্ট প্রতিশ্রুতির দাবি জানিয়েছে নদী সুরক্ষার আন্দোলনে থাকা একটি সংগঠন। শুক্রবার সকালে ঢাকায় জাতীয় প্রেসক্লাবের সামনে বাংলাদেশ নদী বাঁচাও আন্দোলনের এক নাগরিক সমাবেশ থেকে নদ -নদী রক্ষায় মোট ১৭ দফা সুপারিশ তুলে ধরা হয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূগোল বিভাগের সাবেক অধ্যাপক হাফিজা আক্তার এবং বাংলাদেশ নদী বাঁচাও আন্দোলনের সাধারণ সম্পাদক মো. আনোয়ার হোসেন এ কর্মসূচিতে বক্তব্য দেন। তারা বলেন, দখল, দূষণ, ভরাট এবং ভাঙ্গনসহ বিভিন্ন কারণে দেশের নদনদীগুলো হুমকির মুখে। রাজনৈতিক অঙ্গীকার ছাড়া নদীগুলোকে রক্ষা যাবে না।


আনোয়ার হোসেন বলেন, নদ -নদী রক্ষায় তাদের ১৭ দফা প্রস্তাব সরকারের সংশ্লিষ্ট দপ্তর এবং সব রাজনৈতিক দলের মহাসচিব বরাবরে পাঠিয়েছেন তারা। সবচেয়ে বেশি দূষিত নদীগুলো রক্ষায় শিল্প কারখানায় ২৪ ঘণ্টা ইটিপি চালুর ব্যবস্থা রাখা, নদীর সীমানা রক্ষায় স্থায়ী সার্ভে কমিটি গঠন, আইনি সুরক্ষার জন্য দুর্নীতি দমন কমিশনের মত জাতীয় নদী রক্ষা কমিশনকে পর্যাপ্ত ক্ষমতা দেওয়া এবং জমি কেনাবেচার সময় জলাশয়ের জমির শ্রেণি পরিবর্তন বন্ধের ব্যবস্থার দাবি রয়েছে ওই ১৭ দফার মধ্যে।
বিশ্ব নদী দিবস উপলক্ষে নানা আয়োজন

বিশ্ব নদী দিবস উপলক্ষে নির্বিচারে বালু উত্তোলন বন্ধ কর প্রতিপাদ্যে বাংলাদেশে নানা কর্মসূচির উদ্যোগ নিয়েছে নদী ও পরিবেশ সুরক্ষা আন্দোলনে জড়িত বিভিন্ন সংগঠন।

রোববার এ দিবস সামনে রেখে ৭০টির বেশি সংগঠনের যৌথ উদ্যোগে শনিবার বেলা ১১টায় ঢাকার বাহাদুর শাহ পার্ক থেকে সদরঘাট পর্যন্ত নদীর জন্য পদযাত্রা কর্মসূচির আয়োজন করা হয়েছে।

এছাড়া শুক্রবার সকাল থেকে শাহবাগের পাঠক সমাবেশে শ্রাবণ প্রকাশনী, রিভারাইন পিপল এবং বইনিউজের আয়োজনে শুরু হয়েছে তিন দিনব্যাপী নদী বিষয়ক বইমেলা।

যেখানে নদী বয়, সেখানেই জীববৈচিত্রময় প্রতিপাদ্যে শুক্রবার বিকেল ৩টায় মিরপুর চিড়িয়াখানায় একটি আলোচনা সভার আয়োজন করেছে রিভারাইন পিপল।

প্রতি বছর সেপ্টেম্বর মাসের শেষ রোববার হিসেবে এ বছর বিশ্ব নদী দিবস পালিত হবে ২৩ সেপ্টেম্বর।

bottom