Foto

Please Share If You Like This News

Buffer Digg Facebook Google LinkedIn Pinterest Print Reddit StumbleUpon Tumblr Twitter VK Yummly

সাইতামায় কাল প্রীতি ম্যাচে উরুগুয়েকে ৪-৩ গোলে হারিয়েছে জাপান। ফিফা র‍্যাঙ্কিংয়ের ৫৪তম স্থানে থাকা জাপান ৫-এ থাকা উরুগুয়েকে হারিয়ে র‍্যাঙ্কিংকেই যেন ভুল প্রমাণ করল। ফিফা র‍্যাঙ্কিংয়ে একটি দল পঞ্চম। আরেকটি ৫৪তম। অসম শক্তির এ দুটি দলের লড়াইয়ের ফলটা আন্দাজ করাই যায়। ভুল। সাধারণ এসব হিসেবকে ভুল প্রমাণের জন্যই তো ফুটবল!


পঞ্চম দলটি উরুগুয়ে। বিশ্ব ফুটবলে এক সময়ের পরাশক্তি। ডিয়েগো গোডিন-এডিনসন কাভানিদের দলটি এখনো ভীষণ সমীহ জাগানিয়া। আর ৫৪তম দলটি জাপান। এশিয়ান ফুটবলের পতাকাবাহক। অবাক করা ব্যাপার, এই জাপানের বিপক্ষেই দু-দুবার পিছিয়ে পড়ে ঘুরে দাঁড়ানোর পরীক্ষা দিতে হয়েছে দুইবারের বিশ্বচ্যাম্পিয়নদের। কিন্তু শেষ রক্ষা হয়নি। দুই দলের সাত গোলের থ্রিলার-এ জয়ী শেষ পর্যন্ত জাপানই। নামে প্রীতি ম্যাচ হলেও পরতে পরতে রোমাঞ্চ ছড়ানো এই ম্যাচে ৪-৩ গোলের জয় পেয়েছে তারুণ্যনির্ভর জাপান।

লুই সুয়ারেজকে এ ম্যাচে পায়নি উরুগুয়ে। তৃতীয় সন্তানের মুখ দেখতে এখন পরিবারের সঙ্গে রয়েছেন বার্সেলোনা ফরোয়ার্ড। তাতে উরুগুয়ের শক্তি কিছুটা কমলেও জাপানের সঙ্গে তুলনার প্রশ্নই ওঠে না। তা ছাড়া জাপানের এই দলটি অপেক্ষাকৃত তরুণ। কিন্তু হাজিমে মরিইয়াসুর এই তারুণ্যনির্ভর সামুরাই ব্লু-রা উরুগুয়ের বিপক্ষে কী দারুণ খেলাটাই না উপহার দিল! সাইতামায় আক্রমণ-প্রতি আক্রমণের এই ম্যাচে প্রথমার্ধে স্কোরলাইন ২-১। ১০ মিনিটে তাকুমি মিনামিনোর গোলে এগিয়ে যায় জাপান। ১৮ মিনিট পর গাস্তোন পেরেইরার গোলে সমতায় ফেরে উরুগুয়ে। কিন্তু ৩৬ মিনিটে ইউইয়া ওসাকোর গোলে আবারও এগিয়ে যায় জাপান।
এখান থেকে উরুগুয়েকে সমতায় ফেরান কাভানি। ৫৭ মিনিটে জাপানি রক্ষণভাগের ভুলের সদ্ব্যবহার করে বক্সের মাঝ থেকে নেওয়া শটে গোল করেন পিএসজি তারকা। কিন্তু উরুগুয়ে সমতা ধরে রাখতে পেরেছে মাত্র দুই মিনিটের জন্য। মিডফিল্ডার রিতসু দোয়ানের বাঁ পায়ের শটে আবারও এগিয়ে যায় জাপান। আর ৬৬ মিনিটে নিজের দ্বিতীয় গোলটি করে জাপানের জয় নিশ্চিত করে ফেলেন মিনামিনো। এখান থেকেও ঘুরে দাঁড়ানোর স্বপ্ন দেখেছে উরুগুয়ে। ৭৫ মিনিটে জোনাথন রদ্রিগেসকে দিয়ে গোল করান কাভানি। তবে ওই পর্যন্তই। এরপর আর ম্যাচে ফিরতে পারেনি উরুগুয়ে। গত বিশ্বকাপের শেষ ষোলোয় খেলা জাপান এ নিয়ে টানা তিন ম্যাচে জয় তুলে নিল। আর উরুগুয়ে গত শুক্রবার দক্ষিণ কোরিয়ার কাছে হারের পর জাপানের বিপক্ষেও ভাগ্য পাল্টাতে পারল না।

bottom