Foto

Please Share If You Like This News

Buffer Digg Facebook Google LinkedIn Pinterest Print Reddit StumbleUpon Tumblr Twitter VK Yummly

কিছু লোকদের সঙ্গে সময় কাটালে আপনার শক্তির অপচয় হবে। এরা সবসময়ই আপনাকে হতাশ করবে। আপনার ইতিবাচক চিন্তা-ভাবনাকে সীমিত করে দিতে পারে। এদের এড়িয়ে চলাটাই আপনার জন্য সবচেয়ে ভালো হবে। এমন লোকদের সাধারণ কয়েকটি বৈশিষ্ট্য হলো ।


* সবকিছুরই সমালোচনা করে
নিজেদের স্বার্থের বিরুদ্ধে যায় বা যেতে পারে এমন সবকিছুরই নেতিবাচক সমালোচনা করে এরা। এমনকি নিজেদের ছাড়া কারো মধ্যেই ভালো কিছু দেখতে পায় না।

* অন্যকে দিয়ে স্বার্থোদ্ধার প্রবণতা
এরা নিজেদের জন্য যা দরকার তার সবই অন্যদের দিয়ে কৌশলে করিয়ে নিতে চায়।

* দায় স্বীকার করে না
এরা নিজেদের অনুভূতিগুলোর ব্যাপারে কোনো দায় স্বীকার করে না। কেউ যদি তাদের অনুভূতিগুলোর দিকে অঙ্গুলি নির্দেশ করে তখন তারা সবসময়ই নিজেদের সাফাই গাইতে থাকে। আর এরা নিজেদের কোনো কাজেরই দায় স্বীকার করে না।

* এরা কখনো ক্ষমা চায় না
এরা কখনো কোনো কাজের জন্য ক্ষমা চায় না। কারণ তাদের ধারণা তারা যা করে তার সবই ঠিক আছে। তারা মনে করে তারা নিজেরা কোনো ভুল করতে পারে না। এমনকি এরা নিজেদের ঘনিষ্ঠ সম্পর্কগুলোকেও শুধু ব্যক্তিগত স্বার্থ হাসিলের উদ্দেশ্যেই ব্যবহার করতে চায়। আর এরা সবসময়ই নিজেকে ভিকটিম হিসেবে উপস্থাপন করে অন্যের করুণা পেতে চায় এবং মনোযোগ আকর্ষণ করতে চায়।

* অসঙ্গতি
আপনি এদেরকে সহজে বুঝতে পারবেন না। কারণ এরা ক্ষণে ক্ষণেই ভোল পাল্টায়। নিজেদের ভিন্ন ভিন্ন লক্ষ্য-উদ্দেশ্য অনুযায়ী তারা তাদের মনোভাব, দৃষ্টিভঙ্গি এবং আচরণও বদলায়। এমনকি উদ্দেশ্য হাসিলের জন্য এরা মেকি দয়াও প্রদর্শণ করে।

bottom