Foto

Please Share If You Like This News

Buffer Digg Facebook Google LinkedIn Pinterest Print Reddit StumbleUpon Tumblr Twitter VK Yummly

জামদানির ভৌগোলিক নির্দেশক (জিআই) নিবন্ধন সনদ পেলেন ৬৬ জন তাঁতি। নিয়ম অনুযায়ী, নিবন্ধন সনদহীন কেউ বৈধভাবে জামদানি উৎপাদন ও বাজারজাত করতে পারবে না।


শিল্প মন্ত্রণালয়ের পেটেন্ট, ডিজাইন ও ট্রেডমার্কস অধিদপ্তর এবং বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক) যৌথভাবে তাঁতিদের মধ্যে জামদানির নিবন্ধিত ভৌগোলিক নির্দেশক (জিআই) নিবন্ধন সনদ বিতরণ করছে। এ উপলক্ষে গতকাল রোববার নারায়ণগঞ্জের রূপগঞ্জে বিসিক জামদানি শিল্পনগরী মিলনায়তনে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে ৬৬ জন তাঁতির হাতে নিবন্ধন সনদ তুলে দেন ভারপ্রাপ্ত শিল্পসচিব মো. আবদুল হালিম। বিসিকের প্রিজম প্রকল্পের এক বিজ্ঞপ্তিতে এ খবর জানানো হয়েছে।

শিল্পসচিব বলেন, জিআই চিহ্নিত জামদানি শিল্প এলাকায় প্রায় ৫ হাজার তাঁতি আছেন। এ সীমানায় অন্তর্ভুক্ত সব জামদানি তাঁতিকে পর্যায়ক্রমে জিআই নিবন্ধন সনদ প্রদান করা হবে। এ কার্যক্রম শেষ হলে শুধু তাঁরাই জামদানি উৎপাদন ও বাজারজাত করতে পারবেন।

অনুষ্ঠানে বিসিকের চেয়ারম্যান মুশতাক হাসান মুহ. ইফতিখার, প্রিজম প্রকল্পের পরিচালক মাহবুবুর রহমান ও পেটেন্ট, ডিজাইন ও ট্রেডমার্কস অধিদপ্তরের রেজিস্ট্রার মো. সানোয়ার হোসেন উপস্থিত ছিলেন।

পেটেন্ট, ডিজাইন ও ট্রেডমার্কস অধিদপ্তর কিছু পণ্যের জিআই সনদ দিচ্ছে। তার মধ্যে জামদানি অন্যতম। অবশ্য জিআই সনদ পেতে সংশ্লিষ্টদের আগে আবেদন করতে হয়।

bottom