Foto

Please Share If You Like This News


Buffer Digg Facebook Google LinkedIn Pinterest Print Reddit StumbleUpon Tumblr Twitter VK Yummly

উবার আবার বাজারে চালকবিহীন গাড়ি আনার ঘোষণা দিয়েছে। তবে এবারের তাদের গাড়িগুলো হবে আরও বেশি নিরাপদ ও ছোট। চালকবিহীন গাড়ির জন্য যুক্তরাষ্ট্রের পেনসিলভানিয়া কর্তৃপক্ষের অনুমোদনের অপেক্ষায় আছে উবার। অনুমোদন পেলে নতুন মডেলের গাড়ি পরীক্ষামূলভাবে চালানোর পরেই গ্রাহকের জন্য ছাড়বে তারা। উবারের মুখপাত্র সারাহ আবৌদ বার্তা সংস্থা রয়টার্সকে এসব কথা জানিয়েছেন। উবারের পক্ষ থেকে বলা হয়েছে, মরণ সড়ক দুর্ঘটনা এড়াতে চায় তারা। আর তাই উবার চালকবিহীন ও ছোট গাড়ি রাস্তায় নামাতে চায়।


Hostens.com - A home for your website

উবার ২০১৬ সালে চালকবিহীন স্বচালিত গাড়ি চালানো শুরু করে। তবে ৯ মাস আগে অ্যারিজোনার রাস্তায় দুর্ঘটনায় একজন নারী পথচারী মারা যাওয়ার পর থেকে স্বয়ংক্রিয় গাড়ি চালানো স্থগিত করে উবার। দীর্ঘ বিরতির পর আবারও উবার চালকবিহীন গাড়ি রাস্তায় নামাতে যাচ্ছে।

আবৌদ বলেন, নতুন মডেলের রোবটিক গাড়িটির গতি আগের চেয়ে বেশি হবে। তবে গাড়িটি ঘণ্টায় ২৫ মাইলের বেশি চলবে না। তবে এই গাড়িটি রাতের আঁধারে বা স্যাঁতসেঁতে আবহাওয়ায় চালানো যাবে না। গাড়িটির সামনের আসনে দুজন বসতে পারবেন। এখনই যাত্রীসেবা শুরু করা হবে না। গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান ভলভোর সঙ্গে ২৪ হাজার গাড়ি বিক্রির চুক্তি রয়েছে উবারের। সম্প্রতি এই প্রকল্পে ৫০০ মিলিয়ন ডলার বিনিয়োগ করেছে জাপানের কোম্পানি টয়োটা।

গত বুধবার নিউইয়র্ক টাইমস প্রথম উবারের আবার চালকবিহীন গাড়ি আনার খবর নিয়ে প্রতিবেদন ছাপে।

আবৌদ বলেন, পেনসিলভানিয়ার সড়ক পরিবহন কর্তৃপক্ষের অনুমোদনের অপেক্ষায় আছে উবার। অনুমোদন না পাওয়া পর্যন্ত নতুন মডেলের গাড়ি তাঁরা গ্রাহকের জন্য নামাবেন। তবে কবে নাগাদ রাস্তায় উবার আবার স্বচালিত গাড়ি নামাবে তার নির্দিষ্ট তারিখ ঠিক করা হয়নি বলেও জানান আবৌদ।

এ বছরের মার্চে অ্যারিজোনা কর্তৃপক্ষ উবারের চালকবিহীন গাড়ি চালানোর অনুমোদন বাতিল করে দেয়। কারণ, রাতে ওই গাড়ির আঘাতে একজন পথচারী নিহত হন।

Report by - //dailysurma.com

Facebook Comments

bottom