Foto

Please Share If You Like This News

Buffer Digg Facebook Google LinkedIn Pinterest Print Reddit StumbleUpon Tumblr Twitter VK Yummly

রাইড হেইলিং প্রতিষ্ঠান গ্র্যাব-এ ২৫ কোটি ডলার বিনিয়োগ করেছে দক্ষিণ কোরীয় গাড়ি নির্মাতা হিউন্দাই। অটো-প্রযুক্তি খাতে এটিই হিউন্দাইয়ের জন্য এখন পর্যন্ত সর্বোচ্চ বিনিয়োগ। তবে, এখনও অংকটা টয়োটা ও অন্যান্য গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানগুলোর করা বিনিয়োগ থেকে কম।


বিজনেস ইনসাইডার-এর প্রতিবেদনে বলা হয়, হিউন্দাই আর এর সহযোগী প্রতিষ্ঠান কিয়া মোটর্স ২০১৯ সালে দক্ষিণপূর্ব এশিয়ায় বৈদ্যুতিক যান নিয়ে পরীক্ষামূলক প্রকল্প চালু করবে। গ্র্যাবের দেশ সিঙ্গাপুর থেকে এই প্রকল্প শুরু করা হবে, শুরুতে গ্র্যাব চালকদের জন্য দুইশ বৈদ্যুতিক গাড়ি বরাদ্দ করা হবে বলে এক বিবৃতিতে জানিয়েছে হিউন্দাই।

এরপর মালয়েশিয়া ও ভিয়েতনামসহ অন্যান্য দেশেও এই প্রকল্পের পরিসর বাড়ানো হবে। এসব দেশে বাজারের অধিকাংশই প্রচলিত জীবাশ্ব জ্বালানিতে চলা গাড়ি আর জাপানি প্রতিদ্বন্দ্বী প্রতিষ্ঠানগুলোর দখলে।

চীন আর যুক্তরাষ্ট্রের দুই বড় বাজারে বিক্রি কমে যাওয়া আর চলতি বছরে শেয়ারমূল্য প্রায় এক তৃতীয়াংশ পড়ে যাওয়ার মধ্যে নতুন এই পদক্ষেপ নিলো হিউন্দাই। প্রতিষ্ঠানটির প্রধান উদ্ভাবন কর্মকর্তা চি ইয়ং-চো দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলে সাংবাদিকদের বলেন, “শুধু হিউন্দাই নয়, সব বৈশ্বিক অটো নির্মাতা বুঝে গিয়েছে শুধু গাড়ি বিক্রির মাধ্যমেই আয় করার উপায়টা টেকসই নয়।”

“বিপর্যস্ত হওয়ার চেয়ে বিপর্যয় করাটাই উত্তম।”

চলতি বছরের শুরুতে হিউন্দাই জানায়, তারা আড়াই কোটি ডলার বিনিয়োগের মাধ্যমে গ্র্যাবের ০.৪৫ শতাংশ শেয়ার কিনেছে। এর মাধ্যমে চীনা রাইড হেইলিং প্রতিষ্ঠান দিদি ছুসিং, জাপানি প্রযুক্তি প্রতিষ্ঠান সফটব্যাংক আর টয়োটার সঙ্গে এক তালিকায় যুক্ত হয় দক্ষিণ কোরীয় প্রতিষ্ঠানটি।

গ্র্যাব জানিয়েছে, হিউন্দাইয়ের সর্বশেষ এই বিনিয়োগ মিলিয়ে প্রতিষ্ঠানটি এখন পর্যন্ত মোট ২৭০ কোটি ডলার তহবিল সংগ্রহ করেছে। চলতি বছরের মধ্যে প্রতিষ্ঠানটি তিনশ কোটি ডলার তহবিল সংগ্রহের লক্ষ্য হাতে নিয়েছে। এখনও প্রতিষ্ঠানটিকে শেয়ারবাজারে তালিকাভূক্ত করার কোনো পরিকল্পনা গ্র্যাবের নেই বলে রয়টার্স-কে জানিয়েছেন প্রতিষ্ঠানটির প্রেসিডেন্ট মিং মা।

সামনের বছরে নির্দিষ্ট কিছু বাজারে হিউন্দাই নিজস্ব রাইড শেয়ারিং সেবা চালু করবে বলে আশা করছে, এমনটাই জানান চি। সেইসঙ্গে ক্রয়ের সুযোগ থাকলে প্রতিষ্ঠানটি তা কাজে লাগাতে আগ্রহী বলেও জানান তিনি, তবে তা নিয়ে আর কোনো বিস্তারিত তথ্য প্রকাশ করা হয়নি।

bottom