Foto

Please Share If You Like This News

Buffer Digg Facebook Google LinkedIn Pinterest Print Reddit StumbleUpon Tumblr Twitter VK Yummly

ওজন স্তরের ক্ষয়রোধ এবং বৈশ্বিক উষ্ণতা নিয়ন্ত্রণে বিদ্যুৎ সাশ্রয়ী ইনভার্টার প্রযুক্তির পণ্য উৎপাদন ও ব্যবহারের প্রতি গুরুত্বারোপ করেছেন বিশেষজ্ঞেরা ওজন স্তরের ক্ষয়রোধ এবং বৈশ্বিক উষ্ণতা নিয়ন্ত্রণে বিদ্যুৎ–সাশ্রয়ী ইনভার্টার প্রযুক্তির পণ্য উৎপাদন ও ব্যবহারের প্রতি গুরুত্বারোপ করেছেন বিশেষজ্ঞেরা। শনিবার রাজধানীতে ওয়ালটন করপোরেট অফিসের সম্মেলন কক্ষে ‘ওজন স্তর এবং বাংলাদেশ’ শীর্ষক বিশেষ সেমিনারে তাঁরা এই গুরুত্বারোপ করেন। ‘বিশ্ব ওজন দিবস’ উপলক্ষে পরিবেশ অধিদপ্তর এবং ওয়ালটন হাইটেক ইন্ডাস্ট্রিজ লিমিটেড যৌথভাবে এই সেমিনারের আয়োজন করে। দিবসটির প্রতিপাদ্য হচ্ছে ‘শীতল থাকার পরিবেশবান্ধব কৌশল, মেনে চলি মন্ট্রিল প্রটোকল’।


সেমিনারে প্রধান অতিথি ছিলেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব আবদুল্লাহ আল মোহসীন চৌধুরী। পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক সুলতান আহমেদের সভাপতিত্বে সেমিনারে স্বাগত বক্তব্য দেন ওয়ালটন করপোরেশনের ব্যবস্থাপনা পরিচালক এস এম মাহবুবুল আলম। অন্যদের মধ্যে আলোচনায় অংশ নেন পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এস এম মঞ্জুরুল হান্নান খান, পরিবেশ অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক কাজী সারওয়ার ইমতিয়াজ হাশমী, ইউএনডিপি প্রতিনিধি আরিফ ফয়সাল ও বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এম এ এ শওকত চৌধুরী প্রমুখ।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ওয়ালটন হাইটেক ইন্ডাস্ট্রিজ লিমিটেডের সিইও প্রকৌশলী আশরাফুল আম্বিয়া। সঞ্চালক ছিলেন ওয়ালটনের ডেপুটি এক্সিকিউটিভ ডিরেক্টর উদয় হাকিম। প্রধান অতিথির বক্তব্যে আবদুল্লাহ আল মোহসীন চৌধুরী বলেন, ওজন স্তর রক্ষা এবং বৈশ্বিক উষ্ণতা নিয়ন্ত্রণে সময় মতো যথাযথ পদক্ষেপ নিতে না পারলে পৃথিবীকে রক্ষা করা সম্ভব হবে না। এ ক্ষেত্রে তিনি বিদ্যুৎ–সাশ্রয়ী পণ্য উৎপাদনের পাশাপাশি জনসাধারণের মধ্যে এসব পণ্য ব্যবহারের প্রতি সচেতনতা তৈরির পরামর্শ দেন।

স্বাগত বক্তব্যে ওয়ালটন করপোরেশনের ব্যবস্থাপনা পরিচালক এস এম মাহবুবুল আলম বলেন, ওয়ালটন অনেক আগে থেকেই ব্যাপক বিদ্যুৎ–সাশ্রয়ী ইনভার্টার প্রযুক্তির ফ্রিজ–এসি তৈরি করছে। বাংলাদেশে এখনো রেফ্রিজারেটর ও এয়ার কন্ডিশনারের স্টার রেটিং চালু হয়নি। তাই অসংখ্য নিম্নমানের এবং পরিবেশের জন্য ক্ষতিকর রেফ্রিজারেটর ও এসি বাজারে আসছে। এতে ব্যাপক পরিমাণে বিদ্যুৎ অপচয় হচ্ছে। পরিবেশের ক্ষতি হচ্ছে।

bottom