Foto

Please Share If You Like This News

Buffer Digg Facebook Google LinkedIn Pinterest Print Reddit StumbleUpon Tumblr Twitter VK Yummly

ক্যান্ডি টেস্টে কাল প্রথম ইনিংসে ২৮৫ রান তুলেছিল ইংল্যান্ড। কিন্তু আজ দ্বিতীয় দিনে শ্রীলঙ্কার রোশন সিলভা ‘শর্ট রান’ নেওয়ায় ৫ রান ‘পেনাল্টি’ করেন মাঠের দুই আম্পায়ার। আজ নিজেদের প্রথম ইনিংসে ৩৩৬ রান তুলেছে শ্রীলঙ্কা ক্যান্ডি টেস্টে কাল প্রথম ইনিংসে ২৮৫ রান তুলেছিল ইংল্যান্ড। ভুল। স্কোরবোর্ড বলছে ইংল্যান্ড ২৯০ রান তুলেছে। কাল যাঁরা ইংল্যান্ডের ইনিংস দেখেছেন এবং আজ শ্রীলঙ্কার ইনিংসে ৮৬তম ওভার দেখেননি—তাঁরা কিন্তু ভাবতেই পারেন স্কোরবোর্ডই ভুল করছে। তাহলে ওই ৫ রান কি ভূতে করল!


নাহ, ক্রিকেট ভূত-প্রেতের খেলা না। ইংল্যান্ডের স্কোরবোর্ডে ওই ৫ রান যোগ করেছেন রোশন সিলভা! শ্রীলঙ্কার প্রথম ইনিংসের সর্বোচ্চ স্কোরার (৮৫)। ওই ওভারটি না দেখে ভাবতে পারেন, যাহ তা কীভাবে সম্ভব! রোশন শ্রীলঙ্কার খেলোয়াড় হয়ে ইংল্যান্ডের স্কোরবোর্ডে কীভাবে রান যোগ করতে পারেন? তাহলে শুনুন—জ্যাক লিচের করা ৮৬তম ওভারের প্রথম বলটি লেট কাট করেছিলেন রোশন। বাউন্ডারি ঠেকাতে শর্ট থার্ড ম্যান অঞ্চল থেকে বলটি তাড়া করেন মঈন আলী। রোশন এবং অন্য প্রান্তে তাঁর সতীর্থ আকিলা ধনঞ্জয়া ভেবেছিলেন বাউন্ডারি হবে। তাই দুলকি চালে দৌড়ে দুজন প্রান্ত বদল করছিলেন। কিন্তু নাটকের তখনো বাকি ছিল।

বাউন্ডারি সীমানা থেকে কয়েক সেন্টিমিটার দূরত্বে বলটি একেবারেই ধীর গতির হয়ে পড়েছিল। এই সুযোগে মঈন ডাইভ দিয়ে বলের গতির রুখে দেন। ওদিকে উইকেটে প্রান্ত বদল করে ফেলা দুই ব্যাটসম্যানের তখন ভুল ভেঙেছে। বাউন্ডারি হবে ভেবে নিশ্চিত ২ রান তাঁরা নেননি। কিন্তু বাউন্ডারি না হওয়ায় আরেকটি রান নেওয়ার জন্য হেলেদুলে দৌড় শুরু করে প্রান্ত বদল করেন রোশন ও ধনঞ্জয়া। কিন্তু স্কোরবোর্ডে কোনো রান যোগ হলো না, উল্টো আম্পায়ার ইঙ্গিত দিলেন ডেড বল!

প্রথম রানটি নেওয়ার সময় বেখেয়ালে গন্ডগোলটা বাঁধিয়ে বসেন রোশন। নন স্ট্রাইকার প্রান্তে গিয়ে ব্যাট উইকেটে প্লেস (রাখা/ছোঁয়ানো) করেননি তিনি। আর রান নেওয়ার জন্য দৌড়টাও ছিল শৈথিল্যপূর্ণ। এতে মাঠের আম্পায়ার মার্ক এরাসমাস ডেলিভারিটি ডেড ঘোষণার পাশাপাশি শ্রীলঙ্কার বিপক্ষে ৫ রান পেনাল্টি দেন। আর এই ৫ রান যোগ হয়েছে ইংল্যান্ডের প্রথম ইনিংসের স্কোরে। রোশনের বিপক্ষে ইচ্ছাকৃতভাবে শর্ট রান নেওয়ার অভিযোগে ইংল্যান্ডের পক্ষে এই ৫ রান পেনাল্টি দিয়েছেন মাঠের দুই আম্পায়ার।

তবে দ্বিতীয় দিনের খেলা শেষে রোশনকে কাঠগড়ায় দাঁড় করানোর সুযোগ পাচ্ছে না শ্রীলঙ্কার সমর্থকেরা। ১৭৪ বলে তাঁর ৮৫ রানের ইনিংসে ভর করে প্রথম ইনিংসে ৩৩৬ রান তুলেছে শ্রীলঙ্কা। এতে প্রথম ইনিংসেই ৪৬ রানের লিড পেয়েছে স্বাগতিক দল, আম্পায়ার ৫ রান পেনাল্টি না দিলে যা ৫১ হওয়ার কথা ছিল। দ্বিতীয় ইনিংসে ইংল্যান্ড ব্যাটিংয়ে নামলেও কোনো রান যোগ করতে পারেনি। মাত্র ১ ওভার ব্যাটিং করে দ্বিতীয় দিন শেষ করেছেন জ্যাক লিচ ও ররি বার্নস।

bottom