Foto

Please Share If You Like This News

Buffer Digg Facebook Google LinkedIn Pinterest Print Reddit StumbleUpon Tumblr Twitter VK Yummly

বাজার মূল্যের দিক থেকে শুক্রবার অ্যামাজনকে হটিয়ে আবারও দ্বিতীয় অবস্থান দখল করেছে মাইক্রোসফট। সর্বশেষ প্রান্তিকে আয় কমেছে অ্যামাজনের। এই প্রান্তিকে প্রতিষ্ঠানটির বাজার মূল্য কমেছে মোট ৬৫০০ কোটি মার্কিন ডলার। এতেই অ্যামাজনকে ছাড়িয়ে দ্বিতীয় অবস্থানে উঠেছে মাইক্রোসফট-- খবর বার্তা সংস্থা রয়টার্সের।


সেপ্টেম্বরে বাজার মূল্য ট্রিলিয়ন ডলার ছাড়িয়ে বর্তমানে শীর্ষ স্থানে রয়েছে অ্যাপল। বাজার মূল্যে ১৯৯৮ সালের শেষ থেকে ২০০০ সালের শুরুর দিক পর্যন্ত শীর্ষে ছিল মাইক্রোসফট।

শুক্রবার প্রান্তিকের আয়ের হিসাব প্রকাশের পর অ্যামাজনের শেয়ার মূল্য কমেছে সাত শতাংশ। প্রায় তিন বছরে এটিই প্রতিষ্ঠানের শেয়ার মূল্যে সর্বোচ্চ দরপতন।

অন্যদিকে বুধবার থেকে মাইক্রোসফটের শেয়ার মূল্য বেড়ে রয়েছে চার শতাংশ। এক প্রান্তিকে লাভের প্রত্যাশা ছাড়িয়ে যাওয়ায় শেয়ার মূল্য বেড়েছে চার দশকের পুরানো প্রতিষ্ঠানটির।

ক্লাউড কম্পিউটিং ব্যবসায় আয় বাড়ার কারণে এই প্রান্তিকে লাভ বেড়েছে মাইক্রোসফটের। ক্লাউড কম্পিউটিং ব্যবসা দিয়েই অ্যামাজনের সঙ্গে প্রতিদ্বন্দ্বীতা করছে সফটওয়্যার জায়ান্ট মার্কিন প্রতিষ্ঠানটি।

শুক্রবার মাইক্রোসফটের বাজার মূল্য দাঁড়িয়েছে ৮২৩০০ কোটি মার্কিন ডলার। এতে এপ্রিলের পর আবারও অ্যামাজনকে পেছনে ফেললো প্রতষ্ঠানটি।

অন্যদিকে একই দিনে অ্যামাজনের বাজার মূল্য দাঁড়িয়েছে ৮০৫০০ কোটি মার্কিন ডলার।

চলতি বছরের শুরু থেকে এখন পর্যন্ত অ্যামাজনের শেয়ারমূল্য ৪০ শতাংশ পর্যন্ত বেড়েছে, যেখানে মাইক্রোসফটের শেয়ারমূল্য বেড়েছে প্রায় ২৫ শতাংশ।

১ নভেম্বর সর্বশেষ প্রান্তিক আয়ের হিসাব জানাবে অ্যাপল।

bottom