Foto

Please Share If You Like This News

Buffer Digg Facebook Google LinkedIn Pinterest Print Reddit StumbleUpon Tumblr Twitter VK Yummly

শ্রীলঙ্কার প্রতিরক্ষাসচিব হেমাসিরি ফার্নান্দো পদত্যাগ করেছেন। গত রোববার দেশটিতে সিরিজ বোমা হামলার দায় নিয়ে আজ বৃহস্পতিবার তিনি পদত্যাগ করেন। এর আগে বুধবার পুলিশপ্রধানসহ তাঁকে পদত্যাগ করার নির্দেশ দিয়েছিলেন প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা।


বার্তা সংস্থা রয়টার্সকে ফার্নান্দো বলেন, নিজের দায়িত্বহীনতার জন্য নয় বরং প্রতিরক্ষা বিভাগসংশ্লিষ্ট কিছু প্রতিষ্ঠানের ব্যর্থতার দায় নিজের মাথায় নিয়ে তিনি পদত্যাগ করেছেন।

বুধবার প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা পুলিশপ্রধান পুজিৎ জয়সুন্দর ও প্রতিরক্ষাসচিবকে পদ ছাড়ার কথা বলেন। প্রেসিডেন্টের ভাষ্য, পুলিশপ্রধান ও প্রতিরক্ষাসচিব তাঁদের দায়িত্ব পালনে ব্যর্থতার পরিচয় দিয়েছেন। মূলত এই হামলার বিষয়ে বাইরের দেশের গোয়েন্দা সতর্কবার্তা নিয়ে সৃষ্ট বিতর্কে প্রেসিডেন্ট এমন কথা বলেছেন বলে দাবি টাইমস অব ইন্ডিয়ার।

ফার্নান্দোর ভাষ্য, রোববারের ওই হামলার ঘটনায় তাঁর দিক থেকে কোনো ব্যর্থতা ছিল না। তখন যে গোয়েন্দা তথ্য তাঁদের হাতে এসেছিল, সে অনুযায়ী তাদের সব সংস্থাই কাজ করছিল। তবে তিনি স্বীকার করেন কিছু বিভাগের কাজে গাফিলতি ছিল।

এই দ্বীপরাষ্ট্রে গত রোববার ধারাবাহিক বোমা বিস্ফোরণে আজ পর্যন্ত ৩৫৯ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন অন্তত ৫০০ জন। নিহত লোকজনের মধ্যে ৩৯ জন বিদেশি। রোববার তিনটি গির্জা ও তিনটি বড় হোটেলে একযোগে বিস্ফোরণ ঘটে। ওই দিন খ্রিষ্টান সম্প্রদায়ের অন্যতম বড় ধর্মীয় উৎসব ইস্টার সানডে উপলক্ষে গির্জায় প্রার্থনা চলছিল। ওই সময় এসব বিস্ফোরণ ঘটে। ওই দিনই পরে আরও দুটি বিস্ফোরণের ঘটনা ঘটে। আজ বৃহস্পতিবার সকালে কলম্বোর পূর্বাঞ্চলের পুগোডা এলাকার একটি ফাঁকা জায়গায় বোমা বিস্ফোরিত হয়। তবে এতে কেউ হতাহত হয়নি।

 

bottom