Foto

Please Share If You Like This News

Buffer Digg Facebook Google LinkedIn Pinterest Print Reddit StumbleUpon Tumblr Twitter VK Yummly

রাশিয়ার শক্তিশালী প্রতিদ্বন্দ্বী আলেক্সান্দার প্রোকোপচুককে পরাজিত করে পুলিশের আন্তর্জাতিক সংস্থা ইন্টারপোলের প্রধান নির্বাচিত হয়েছেন দক্ষিণ কোরিয়ার কিম জং-ইয়াং। বুধবার সংস্থাটির বার্ষিক সাধারণ সভায় নতুন প্রধান হিসেবে ৫৭ বছর বয়সী সাবেক পুলিশ কর্মকর্তা কিম জং–ইয়াংকে নির্বাচিত করেন প্রতিনিধিরা।


বিবিসির খবরে বলা হয়েছে, সংযুক্ত আরব আমিরাতের দুবাইতে ১৮ থেকে ২১ নভেম্বর ইন্টারপোলের ৮৭তম বার্ষিক সাধারণ সভায় বিশ্বের ১৮০টি দেশের প্রায় এক হাজার আইন প্রয়োগকারী কর্মকর্তা অংশ নেন। বার্ষিক সভায় গণতান্ত্রিক পদ্ধতিতে প্রেসিডেন্ট ও নির্বাহী কমিটির সদস্যদের নির্বাচিত করা হয়। সেখানে সদস্য সব দেশ একটি করে ভোট দেয়। প্রোকোপচুক ইন্টারপোলের চারজন ভাইস প্রেসিডেন্টের একজন হিসেবে দায়িত্ব পালন করবেন।

প্রোকোপচুকের বিরুদ্ধে আন্তর্জাতিক পুলিশ সংস্থা ইনটারপোলকে গ্রেপ্তারি পরোয়ানা জারির ব্যবস্থাকে যেনতেনভাবে ব্যবহার করেছেন বলে অভিযোগ আছে। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সমালোচকদের টার্গেট করতে ইন্টারপোলকে ব্যবহার করতে পারেন প্রোকোপচুক। মস্কো মনে করছে, রাশিয়ার প্রার্থীকে পরাজিত করতে অন্য রকম প্রচার চালানো হয়েছে।

সেপ্টেম্বরে চীন সফরে গিয়ে নিখোঁজ হন ইন্টারপোলের সাবেক প্রেসিডেন্ট মেং হংওয়েই। পরে চীন নিশ্চিত করে যে, তাঁকে গ্রেপ্তার করা হয়েছে। ঘুষ গ্রহণের দায়ে তাঁর বিরুদ্ধে তদন্ত করছে তারা। ওই সময় থেকেই ইন্টারপোলের প্রেসিডেন্ট পদ শূন্য ছিল। তবে এ পদে ভারপ্রাপ্ত হিসেবে দায়িত্ব পালন করছিলেন কিম জং-ইয়াং।
কিম জং-ইয়াং দক্ষিণ কোরিয়ার গায়োনগি প্রদেশের পুলিশপ্রধান ছিলেন। তিনি ইন্টারপোলের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ছিলেন। পুলিশের আন্তর্জাতিক সংস্থার প্রধান মেং হোয়াওয়েই নিখোঁজ হওয়ার পর কিম জং-ইয়াং সংস্থাটির ভারপ্রাপ্ত প্রধানের দায়িত্ব পালন করছিলেন।

আলেক্সান্দার প্রোকোপচুক রাশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব সামলেছেন। সেনাবাহিনীর সাবেক এই জেনারেল ইন্টারপোলের মস্কো ব্যুরোর প্রধান ছিলেন।

গত মাসে ইন্টারপোলের সাবেক প্রধান মেং হোয়াওয়েই পদত্যাগের পর নিখোঁজ হন। বেশ কয়েক দিন নিখোঁজ থাকার পর জানা যায় ঘুষ গ্রহণের অভিযোগে জিজ্ঞাসাবাদের জন্য তাঁকে আটক করেছে চীন। ফ্রান্সের রাজধানী প্যারিস থেকে চীন সফরে গিয়ে সেখানেই আটক হন তিনি।

২০১৬ সালের নভেম্বরে ইন্টারপোলের দায়িত্ব নেওয়ার আগে মেং হোয়াওয়েই চীনের জননিরাপত্তাবিষয়ক মন্ত্রণালয়ের সহকারী মন্ত্রী ছিলেন। ইন্টারপোলের প্রেসিডেন্ট হিসেবে ২০২০ সালে তাঁর মেয়াদ শেষ হওয়ার কথা থাকলেও তার আগেই পদত্যাগে বাধ্য হন তিনি।

bottom