Foto

Please Share If You Like This News

Buffer Digg Facebook Google LinkedIn Pinterest Print Reddit StumbleUpon Tumblr Twitter VK Yummly

টাঙ্গাইলের গোপালপুর উপজেলার হেমনগর ডিগ্রী কলেজ ক্যাম্পাসে আওয়ামী লীগ নেতার সেই গরুর খামারটি উচ্ছেদ করেছে প্রশাসন। বৃহস্পতিবার গোপালপুর উপজেলা প্রশাসন টানা চার ঘণ্টা অভিযান চালিয়ে আওয়ামী লীগ নেতা মাহবুবুল হাসান টুটুলের ওই গরুর খামারটি উচ্ছেদ করেন। উচ্ছেদ অভিযানে নেতৃত্ব দেন গোপালপুর উপজেলা নির্বাহী অফিসার বিকাশ বিশ্বাস। এ সময় হেমনগর পুলিশ তদন্ত কেন্দ্রের ইনচার্জ আব্দুল মালেক, কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ নূরুল ইসলাম, প্রেসক্লাব সভাপতি অধ্যাপক জয়নাল আবেদীনসহ মিডিয়াকর্মী ও এলাকার গন্যমান্য ব্যক্তিরা উপস্থিত ছিলেন।


কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ নুরুল ইসলাম জানান, জমিদার হেমচন্দ্র চৌধুরীর পরীদালান নামে খ্যাত রাজবাড়ীর ৬.৩৩ একর জমিতে ১৯৭৯ সালে প্রতিষ্ঠিত হয় হেমনগর ডিগ্রী কলেজ। হেমনগর ইউনিয়ন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এবং ইউপি মেম্বার মাহবুব হাসান টুটুল প্রভাবশালী মহলের যোগসাজশে কলেজ ক্যাম্পাসে সম্প্রতি গায়ের জোরে গরুর খামার তৈরি করেছিলেন। খামার দেখাশোনার জন্য তিনি সেখানে ঘরদরজা, খড়ের গাদা ও অন্য অস্থায়ী স্থাপনা নির্মাণ করেন। তিনি আরো জানান, অবৈধ খামারে যাতায়াতের জন্য রাজবাড়ীর দৃষ্টিনন্দন প্রাচীরটি গায়ের জোরে ভেঙ্গে ফেলেছিলেন টুটুল মেম্বার। খামার এলাকায় অবৈধভাবে কাঁটাতারের বেড়া দিয়ে মাদক সেবীদের জন্য করে দিয়েছিলেন নিরাপদ জোন। যেখানে অহরহ ঘটে ছিনতাইয়ের ঘটনা।

অভিযোগ আছে, ওই নেতার যোগসাজশে জমিদার বাড়ি ও কলেজ ক্যাম্পাসের বিরল প্রজাতির গাছপালা পাচার করা হয়েছে। এতে রাজবাড়ীর সৌন্দর্যহানি ঘটেছে। খামারের গবাদিপশু রাজবাড়ী দাপিয়ে বেড়ানোয় কলেজ ক্যাম্পাস নোংরা হয়।

স্থানীয় প্রশাসনের উচ্ছেদ অভিযানের খবর পেয়ে ওই আওয়ামী লীগ নেতা টুটুল মেম্বার খামার থেকে ১৫/২০ গরু আগেই সরিয়ে ফেলেন। অভিযানে চারটি টিনের ঘর উচ্ছেদ করা হয়। কাঁটা তারের বেড়া খুলে ফেলা হয়। দুটি খদের গাঁদা ২৪ ঘণ্টার মধ্যে সরিয়ে নেওয়ার নির্দেশ দেন ইউএনও বিকাশ বিশ্বাস।

কলেজের গভর্নিং বড়ির সদস্য এবং হেমনগর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রওশন খান আইয়ুব জানান, বেআইনি লীজের ছুতোয় টুটুল মেম্বার সেখানে গরুর খামার বানিয়ে শিক্ষার পরিবেশে বিঘ্ন ঘটিয়েছেন। প্রশাসনের সহযোগিতায় সেটি উচ্ছেদ করা হলো। এই উচ্ছেদে এলাকার জনসাধারণ উল্লসিত।

উপজেলা নির্বাহী অফিসার বিকাশ বিশ্বাস জানান, মাহবুব হাসান টুটুলকে নোটিশ করে অফিসে ডেকে অবৈধ গরুর খামার এক মাসের মধ্যে সরিয়ে নিতে নির্দেশ দেওয়া হয়। কিন্তু তিনি প্রশাসনের নির্দেশ মানেন নি। এমতাবস্থায় আজ (বৃহস্পতিবার) ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে অবৈধ গরুর খামারটি উচ্ছেদ করা হয়।

উল্লেখ্য, কলেজ ক্যাম্পাসে আওয়ামী লীগ নেতার গরুর খামার শীর্ষক সচিত্র প্রতিবেদন বিভিন্ন গণমাধ্যমে নিয়মিত প্রকাশিত হয়ে আসছিল।

 

bottom